FAQ

একটি ডোমেইন নাম, একটি নির্দিষ্ট (আইপি) ঠিকানা চিহ্নিত করে যা নাম্বারিক একটি সিরিজ, যা স্বতন্ত্রভাবে ইন্টারনেট থেকে ওয়েবসাইট সনাক্ত করে। ব্যবসা, সংস্থা অথবা বিভিন্ন প্রতিষ্ঠান সনাক্ত করে থাকে ডোমেইন নেইম ইন্টারনেট থেকে। ডোমেইন নামগুলি মনে রাখা সহজ, সহজে (ইউরাল) টাইপ করা যায় এমন বাক্যগুলি টাইপ করুন যা আপনি বিনামূল্যে ওয়েবসাইট হোস্টিং পরিষেবা থেকে পেয়ে থাকেন। একটি ডোমেইন নেইম ব্যবহার করে আপনি অনেক বেশী মানুষকে আকর্ষণ করতে পারেন, কম সময়ে ফেরতযোগ্য ইমেইলস এবং ওয়েবে একটি দীর্ঘস্থায়ী ছাপ রাখতে পারবেন। ডোমেইন নেইম ব্যবহার করার একটি বড় সুবিধা হলো, যতবার ইচ্ছে আপনি আপনার একসেস পরিবর্তন করতে পারবেন কিন্তু আপনার ইমেইল এবং ওয়েবসাইট ঠিকানা অপরিবর্তিত থাকবে।
প্রথম দিকে (আইপি) ঠিকানা ছিল একটি দীর্ঘমেয়াদী সংখ্যার স্ট্রিং যা ইন্টারনেটে কম্পিউটারগুলির প্রতিনিধিত্ব করত। আপনাকে মনে রাখতে হবে যে, সংখ্যা একটি স্ট্রিং যেমন, ১৯৯.৬.৪৬.৩. আপনাকে একটি নির্দিষ্ট ওয়েবসাইট নিতে হবে। ১৯৮৪ সালে একটি সুবিন্যস্ত (ডি এন এস) (ডোমেইন নেইম সিস্টেম) নামে পরিচিতি করা হয়, যা আমাদের বিভিন্ন সংখ্যা মনে রাখার ঝামেলা থেকে মুক্ত করে।
ডোমেইন নেইম ওয়েব সাইটে প্রয়োজন হয় না, এটি সুপারিশ করা হয়। একটি ডোমেইন নাম থাকায় আপনার সাইট সহজেই খুঁজে পাওয়া যাবে এবং আপনি মনে রাখতে পারবেন আপনার ওয়েবসাইট ঠিকানা।
প্রতিমাসে প্রায় দু লাখ ডোমেইন নেইম নিবন্ধন হচ্ছে। এই নিবন্ধণ এখনি আপনার করা প্রয়োজন কারণ, যে নামটি আপনার পছন্দ পরে করতে গিয়ে হয়তো সেই নামটি আপনি পাবেন না, অন্য কেউ নিয়ে নিয়েছে। একবার নিবন্ধন করলে আপনি প্রতিবছর রিনিউ এর মাধ্যমে এটি সংরক্ষণ করতে পারবেন, ইচ্ছে করলে বিক্রি করতে বা ভাড়া দিতে পারবেন। (তৃতীয় লিমিটেড) আপনার ডোমেইন নেইম সংরক্ষণ করে রাখবে যতদিন পর্যন্ত আপনি ব্যবসার জন্য প্রস্তুত না হচ্ছেন।
(তৃতীয় লিমিটেড) একটি ডোমেইন নেইম সার্চ ইঞ্জিন সরবারহ করে যা আপনাকে জানাতে পারবে আপনার পছন্দের নাম পাওয়া যাবে কিনা? যদি পাওয়া যায় তাহলে সেটি নিবন্ধনের সুযোগ দেয়া হবে আপনাকে, আর যদি না পাওয়া যায় তবে বিকল্প ডোমেইন নেইম দেয়া হবে এবং পরবর্তীতে সুযোগ দেয়া হবে আপনার পছন্দের নেইম নেয়ার যখন ওই ডোমেইন নেইম এর নিবন্ধন এর মেয়াদ শেষ হবে।
যদি আপনি ডোমেইন নেইম চান যা ইতিমধ্যেই নিবন্ধন হয়েছে তাহলে বিকল্প নাম নির্বাচন করুন। আপনার বর্তমান নেইমটি সংরক্ষণ ও সুরক্ষিত রাখা হবে এবং আপনার পছন্দের নেইম এর মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে আপনাকে জানানো হবে যা আপনাকে সময ও বিভিন্ন ঝামেলা থেকে মুক্ত রাখবে।
(তৃতীয় লিমিটেড) আপনাকে দেশ এবং বিকল্প ডোমেইন এর বিশাল তালিকা প্রদান করে থাকে।
আপনি বর্তমানে (তৃতীয় লিমিটেড) এ .com, .net, .org, .biz এবং .us ডোমেন নামগুলি নিবন্ধন করতে পারেন।
সমস্ত ডোমেন নাম একই নিয়ম অনুসরণ করে। আপনি অক্ষর (abc), সংখ্যা (123) এবং ড্যাশ/হাইফেন (---) ব্যবহার করুন।
বর্তমান মালিকের পরিবর্তে অন্য কারো দ্বারা ডোমেইন নেইম নতুন করে নিবন্ধিত করার জন্য ডোমেইন নেইমটি সম্পূর্ণরুপে মেয়াদোত্তীর্ণ হওয়া আবশ্যক। সাধারণত সম্পূর্ণরুপে মেয়াদোত্তীর্ণ হতে কয়েকমাস সময় লেগে যায় তাই সঠিক পন্থা হলো, আমাদের জানিয়ে রাখা যে আপনি এই ডোমেইন নেইমটি নিতে চান, তাহলে আমরা মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে আপনাকে জানাব এবং ডোমেইন নেইমটির সুরক্ষা নিশ্চিত করবো।
প্রতিটি ডোমেইন নেইম এর খরচ মূলত বার্ষিক রক্ষণাবেক্ষণ ডোমেইন/রেজিষ্ট্রশন এর উপর নির্ভর করে।
না এই সময় আমরা কেবলমাত্র নগদ আর ব্যাংক এর মাধ্যমে করে থাকি।
ডোমেইন নেইম রেজিষ্ট্রেশন কয়েক মিনিটের ব্যাপার মাত্র। রেজিষ্ট্রেশন ফরম সঠিকভাবে পূরণ করামাত্রই রেজিষ্ট্রেশন হয়ে যায়।
আমাদের নিরাপদ ফরম এ আপনার রেজিষ্ট্রেশন তথ্য প্রদান করা হয়। এই ফরম আপনার লেনদেন তথা রেজিষ্ট্রেশনের সমস্ত তথ্য সুনিশ্চিত সুরক্ষিত করে থাকে।
(তৃতীয় লিমিটেড) এ আপনার ডোমেইন নেইম সঠিকভাবে নিবন্ধনের পর আমরা আপনার ডোমেইন নেইমের জন্য প্রযুক্তিগত যোগাযোগের পাশাপাশি দুটি প্রয়োজনীয় (ডিএনএস) সার্ভার প্রদান করবো, ইমেইল ফরওয়ার্ডিং এবং (ইউআরএল) ফরওয়ার্ডিং। ইমেইল ফরওয়ার্ডিং আপনার ডোমেইনের ইমেইল ঠিকানা নাম যা সয়ংক্রিয়ভাবে আপনার বিদ্যমান ইমেইল এ্যাকাউন্টে অগ্রসর হয়। (ইউআরএল) ফরওয়ার্ডিং আপনাকে আপনার নতুন ডোমেইন নেইমটি আপনার বিদ্যমান ওয়েবসাইটে ফরওয়ার্ড করতে দেয়।
আপনার ডোমেইন নেইম আপনার নামে নিবন্ধিত। যতক্ষণ পর্যন্ত এতে সক্রিয় (ডিএনএস) বিদ্যমান, সকল প্রয়োজনীয় ফি দেয়া হয় এবং এটি কোনও আইন লংঘন করে না, ততক্ষণ পর্যন্ত অন্য কেউ ব্যবহার করতে পারবে না বা আপনার অনুমতি ছাড়া গ্রহণ করতে পারবে না।
আপনার ডোমেইন নেইম রেজিষ্ট্রেশনের সময় অত্যন্ত সতর্কতা অবলম্বন করুণ। একবার রেজিষ্ট্রেশন হয়ে গেলে পরবর্তীতে তা ফেরতযোগ্য নয়।
(তৃতীয় লিমিটেড) দেশ এবং বিকল্প ডোমেইনের বিশাল তালিকা প্রদান করে থাকে।